পদত্যাগ করলেন বিবিসির চেয়ারম্যান

পদত্যাগ করেছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির চেয়ারম্যান রিচার্ড শার্প পদত্যাগ করেছেন। আজ শুক্রবার (২৮ এপ্রিল) যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য ঋণের ব্যবস্থা করার বিষয়ে তার সম্পৃক্ততার অভিযোগ নিয়ে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। 

এর জেরেই পদত্যাগ করেছেন রিচার্ড শার্প। কমিশনার ফর পাবলিক অ্যাপয়েন্টমেন্টের ওই তদন্তের নেতৃত্ব দিয়েছেন অ্যাডাম হেপিনস্টল কেসি নামের একজন আইনজীবী। খবর —বিবিসি।

পদত্যাগ প্রসঙ্গে শার্প বলেছেন, বিবিসির স্বার্থকে অগ্রাধিকার দিতেই পদত্যাগ করেছি। সচেতনভাবে তিনি কোনো অনিয়ম করেননি দাবি করে বলেন, এটি একটি অনিচ্ছাকৃত ভুল।

শার্প আরও বলেন, আমি মনে করি, (উদ্ভূত পরিস্থিতিতে) আমার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত এই পদে (বিবিসির চেয়ারম্যান) থাকলে তা বিভ্রান্তিকর হতে পারে। 

অভিযোগ রয়েছে জনসনকে প্রায় ৮০ হাজার পাউন্ড ঋণ নিতে সাহায্য করেছিলেন শার্প। সেই ঋণ পাওয়ার পরেই দ্রুত বিবিসির চেয়ারম্যান পদে নিযুক্ত হন রিচার্ড। 

বিবিসি যখন কোনো চেয়ারম্যান নিয়োগ করে, তখন তার মনোনয়ন আসে সরকারের তরফ থেকে। কিন্তু একটি বোর্ডের কাছে ওই ব্যক্তিকে সমস্ত তথ্য জানাতে হয়। সরকারের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি স্পষ্ট করে জানাতে হয়।

রিচার্ড শার্প যখন চেয়ারম্যান হন, তখন তিনি ঋণের বিষয়টি সম্পূর্ণ আড়ালে রেখেছিলেন। আর সেটিই তার দোষ বলে মনে করা হচ্ছে। যে কারণে, বিরোধীরা দাবি তুলেছিল, যত দ্রুত সম্ভব শার্পকে পদত্যাগ করতে হবে। 

প্রসঙ্গত, সাবেক ব্যাংকার শার্প ২০২১ সালে বিবিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //